#ঔষধের_ঔষধ


হ্যালো বন্ধু, অনেকদিন পর ফিরে এলাম নতুন আর একটি নতুন স্বাদের প্রবন্ধ নিয়ে। বন্ধু আমরা সবাই অসুস্থ হলে ঔষধ খাই। সে এলোপ্যাথি হোক, হোমিওপ্যাথি হোক বা আয়ুর্বেদিক হোক কোন না কোন ঔষধ আমাদের খেতেই হয়। কিন্তু সব সময় ঔষধও আমাদের রোগ সারাতে পারে না। অন্য কোন ঔষধ আমাদের গ্রহন করতেই হয়। তবে সেগুলি ঔষধ না হয়েও ঔষধদের মতো কাজ করে। আজ আমি সেই বিষয়গুলির কথা বলবো।
প্রথমেই বলবো আড্ডা মারার কথাঃ আড্ডা মারা এক রকম ঔষধ এর কাজ করে। আপনার কোন রকম টেনশান সারাতে বন্ধু বান্ধবদের সঙ্গে আড্ডা মারা অনেক সময় ভালো ঔষধের কাজ করে। আপনি পরীক্ষা করে দেখবেন ঔষধ সেবন করেও আপনি আপনার টেনশান শারাতে পারছেন না, অথচ নির্ভেজাল আড্ডা দিয়ে তাকে অনেকটা দমন করতে পারছেন।বন্ধু বান্ধবদের সঙ্গে, আত্মীয় স্বজনদের সঙ্গে বা অন্য কারও সঙ্গে আড্ডা দিলে টেনশান ছাড়াও অনেক রোগ থেকে দূরে থাকা যায়। তবে আড্ডা দিতে গিয়ে যেন ধূমপান মদ্যপান বা গঞ্জিকা সেবন করে অন্য রোগকে আহবান করে আনবেন না।
সকালে বা বিকালে হাটাঃ সকালে বা বিকালে হাটুন নিজের খুশি মতো। সকালের সুর্যোদয়, পাখির কলতান,বিভিন্ন মেঠোফুল, বিভিন্ন গাছপালা ইত্যাদি দেখুন আর হাটার লাভ ঘরে তুলুন। হাটার সময় যদি সম্ভব হয় নিমের দাঁতন দিয়ে দাঁত মাজতে মাজতে হাঁটুন। যারা শহুরে, তারা পারিপার্ষিক সৌন্দর্য দেখতে দেখতে হাটুন। হাঁটা হলো শরীরের বড় ওষুধ।
নিয়মিত ব্যায়াম করাঃ নিয়মিত ব্যায়াম, যোগাসন, প্রানায়াম, মেডিটেশান করাও এক রকম ঔষধের কাজ করে। বিভিন্ন প্রকার খেলাধুলা করাও ওষধের সমগুন সম্পন্ন কাজ।এগুলি যদি সময় করে ঠিকঠাক করা যায়, তাহলে ঐষধ না খেয়েও ভালোভাবে সুস্থ থাকা যায় বা ওষুধের কাজকে তরান্বিত করতে সাহায্য করে।
যাত্রা থিয়েটার দেখা গান শোনা খেলাধুলা দেখা ইত্যাদিঃ সময় বের করে যদি যাত্রা দেখা যায়, থিয়েটার দেখা যায়, গান শোনা যায় বা বিভিন্ন খেলাধুলা ইত্যাদি দেখা যায় তাহলে সেগুলিও শরীরে ঔষধের মতো কাজ করে। বিশ্বাস না হয় নিজেরাই পরীক্ষা করে দেখতে পারেন।
কোথাও বেড়াতে যাওয়াঃ দূরে কিংবা কাছে কোথাও বেড়াতে গেলে তা শরীরে মেডিসিনের মতো কাজ করে। আগের দিনে কোন মানুষ কোন অসুখে পড়লে যদি শরীর না সারতো তাহলে তাকে ডাক্তাররা পশ্চিমে চেঞ্জে যেতে বলতেন। এই চেঞ্জ তখন মেডিসিন হয়ে ম্যাজিকের মতো কাজ করতো।
গাছের তলায় সবুজের বিছানায় হেলান দিয়ে বই পড়াঃ স্মার্ট ফোনের অত্যাচারে আজ মানুষের বই পড়ার অভ্যাস চলে গেছে। কিন্তু গাছের তলায় সবুজ ঘাসের বিছানায় শুয়ে যদি কোন প্রেম বিরহের উপন্যাস পড়া যায়, তা শরীরে মেডিসিনের মতো কাজ করে। এখনকার দিনে গাছের তলায় সবুজের বিছানায় মোবাইল নিয়ে বসলেও মনে হয় একই ফল পাওয়া যেতে পারে।
আপনার সখকে বাস্তবে রূপ দিনঃ আপনার সখকে বাস্তবে রূপ দেওয়ার চেষ্টা করলে তাও আপনার শরীরে মেডিসিনের কাজ করে। আপনার সখ যদি হয় বাগান করা। তাহলে আপনি তা শুরু করে দিন। দেখবেন এতে আপনার শরীর ও মন দুই ভালো থাকবে। আপনার সখ যদি মাছ ধরা হয়, তাহলে ছিপ নিয়ে বা জাল নিয়ে বা নৌকা নিয়ে বেরিয়ে পড়ুন। এগুলি আপনার রোগের সঠিক মেডিসিনের কাজ করবে।
পুষ্টিকর খাবার খানঃ সব শেষে বলবো যে আপনি সব সময় ব্যালেন্স করে পুষ্টিকর খাবার খাওয়ার চেষ্টা করুন। এতে আপনার শরীরে ইমিউনিটি বা রোগ প্রতিরোধক ক্ষমতা বাড়াতে সাহায্য করবে। শুধু ওষুধ খেলে হবে না। ওষুধ যাতে কাজ করে সেই মতো পুষ্টিকর খাবার খেতে হবে। সুতরাং পুষ্টিকর খাদ্য গ্রহন করা আপনার শরীরের সবচেয়ে বড় মেডিসিনের ভুমিকা পালন করে।
কপিরাইট @তারাপদ মাঝি
দেবনগর
১৭/০৭/২০২২

কোন মন্তব্য নেই

গল্প বা কবিতা কেমন লাগলো তা জানাতে ভুলবেন না

Blogger দ্বারা পরিচালিত.