#মাতা_করুনাময়ী

পোড়া কপাল আমার। ভগবানের কাছে কি দোষ করেছিলাম কে জানে? তা নইলে আমার কপালে বিধি এরকমই বা লিখলেন কেন? কোন সখ নেই। আহ্লাদ করে কিছু চাইতে পারি না। বাবা মায়ের কাছে সম্মান পাই না বললেও চলে। শুধু কাজের সময় একটু আদর পাই। বাকি সময় শুধু মুখ ঝামটা।আর সহ্য হয় না এসব।
আচ্ছা আপনারাই বলুন তো আমার সৌন্দর্যের জন্য কি আমি নিজে দায়ী? আমার গায়ের রঙ, আমার শরীরের গঠন, আমার উচ্চতা,আমার মুখশ্রী,আমার বক্ষ, আমার নিতম্ব আর আমার কন্ঠস্বর কি আমি নিজেই সৃষ্টি করেছি? তাহলে কেন আপনারা আমায় আমার রূপ নিয়ে কেবলই অনুযোগ করেন। কেন আপনারা আমাকে রূপ নিয়ে খোঁটা দেন? কেন আমাকে দেখার পর আপনারা মুখ টিপে হাসেন। কদর্য ইঙ্গিত করেন। কেন আমাকে বাজারের পণ্যের মতো বার বার আপনাদের সম্মুখে বসতে হবে?
আমার অক্ষমতা কোথায় আমি তো বুঝতে পারি না! আমি কি রাঁধতে জানি না? আমি কি সাংসারিক কাজকর্ম বুঝি না? আমার সন্তান উৎপাদনের ক্ষমতা আছে কি না জানা নেই। কিন্তু সহশয্যায় সুখ দিতে কার্পন্য করবো না। আমার যৌবনের নদীতে সবে জোয়ার এসেছে। সে নদীতে কেউ স্নান করতে চায় না! কেন আমার জল কি নোংরা! সে কি অপবিত্র! আমার নদীর জল পাশের বাড়ির গৌতমকে কুলু কুলু শব্দে ডাকতো। সেও বুঝতে পারতো না এমন নয়। কেমন একটা ড্যাবড্যাবে চোখে তাকিয়ে থাকতো! আমিও খুব আশায় ছিলাম। একদিন গৌতম আমায় ধরা দিলো। সদিন যে কি খুশি হয়েছিলাম, সে আর আপনাদের কি বলবো। আপনারা যতই আমাকে দেখুন, আমি কিন্তু নিশ্চিত ছিলাম যে আমার গৌতম এসে আমায় নিয়ে যাবে। আমার স্বচ্ছ সলিলা অনাঘ্রাত যৌবন নদীতে স্নান করবে। আর আমি উন্মত্ত গঙ্গার জলধারার মতো প্রবল যৌবন ধারায় গৌতমকে ভাসিয়ে নিয়ে যাবো।কারন গৌতম আর যাইহোক, গৌতম বুদ্ধ নয়।
কিন্তু সে যে ছিল ক্ষনিকের খেলা!আমার বান্ধবী রুপসী তাকে রুপ দেখিয়ে ছিনিয়ে নিয়ে গেল। আমি পড়ে রইলাম অনাদরে অবহেলায় দরিদ্র হতভাগ্য পিতার গলগ্রহ হয়ে। হায় রে ভাগ্য!! এখন আমার ভাগ্যকে মেনে নিয়ে নিজেকে এক অনাথ আশ্রমের সেবায় নিযুক্ত করেছি। প্রকৃত মাতৃত্ব ছেড়ে লাভ করেছি অসার মাতৃত্ব!!! মুক্তি দিয়েছি পিতাকে। মুক্তি দিয়েছি সমাজকে। আর মুক্ত করেছি নিজেকে।
আজ আমি এই বিশাল পৃথিবীতে পিতা মাতা প্রেমিক বন্ধু বান্ধবী থেকে বিচ্ছিন্ন হয়ে বিরাজ করছি এক অনাস্বাদিত জননীরূপে। আমি এখন সবার কাছে অত্যন্ত পরিচিত মাতা কররুনাময়ী। করুনাময়ী মোদক আজ শুধুই মাতা করুনাময়ী।
কপিরাইট@তারাপদ মাঝি
শিয়ালদহ-নামখানা ট্রেন
৫ই মার্চ ২০১৯

কোন মন্তব্য নেই

গল্প বা কবিতা কেমন লাগলো তা জানাতে ভুলবেন না

Blogger দ্বারা পরিচালিত.